করোনা নেগেটিভ সনদ ছাড়াই দেশে ফিরছেন প্রবাসীরা  

করোনা মহামারিতে বিশ্বজুড়ে আতঙ্ক বেড়েই চলছে। আরোপ করা হচ্ছে নানা রকম বিধি নিষেধ। এমন পরিস্থিতিতে বিভিন্ন এয়ারলাইন্সে প্রতিদিন গড়ে প্রায় একশজন যাত্রী করোনা নেগেটিভ সনদ ছাড়াই দেশে ফিরছেন। অথচ সনদ ছাড়া যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা রয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচকের । গত ৫ ডিসেম্বর এই নিষেধাজ্ঞা দেয়া হয়।

জানা গেছে, গত ২০ দিনে বিভিন্ন এয়ারলাইন্সে মোট ৭৪ হাজার ২১৫ জন পরিবহন করে। তাদের মধ্যে এক হাজার ৯৯০ জন, অর্থাৎ গড়ে প্রতিদিন ৯৯ জন যাত্রী করোনা নেগেটিভ সনদ ছাড়া দেশে ফেরেন। এ কারনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ একাধিক বিমান সংস্থাকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে যাত্রীদেরও জরিমানা করা হয়।

করোনাভাইরাসের সনদ ছাড়া আগতদের অধিকাংশই মধ্যপ্রাচ্যের একাধিক দেশ থেকে ফেরেন। যারা সনদ নিয়ে আসেননি তাদের সবাই রাজধানীর উত্তরার দিয়াবাড়ি ও আশকোনা হজ ক্যাম্পে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়েছে।

এদিকে বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ জানান, আগের তুলনায় করোনা সনদ ছাড়া যাত্রীর সংখ্যা বহুলাংশে হ্রাস পেয়েছে। সনদ ছাড়া যাত্রী এলে স্বাস্থ্য বিভাগের কোয়ারেন্টাইনে পাঠানো ছাড়া অন্য কোনো কাজ নেই বলেও জানান তিনি।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: